আধার আপডেট: আপনি যদি দীর্ঘদিন ধরে আধার যাচাই না করে থাকেন তবে আপনি ভুল করছেন, কেন জানেন

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) আধার কার্ডের কোনো ধরনের অপব্যবহার রোধ করতে অবিরাম কাজ করছে। UIDAI ভুলভাবে তৈরি করা আধার কার্ডও বাতিল করছে।

আধার আজ প্রত্যেক ভারতীয়র জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ কাজের জন্য আধার এখন বাধ্যতামূলক হয়ে উঠেছে। তাই, সময়ে সময়ে আধারকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) এর ডাটাবেস থেকে যাচাই করা উচিত। আধার কার্ডে একজন ব্যক্তির সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্য যেমন জন্ম তারিখ, ঠিকানা এবং মোবাইল নম্বর ইত্যাদি। তাই, নিয়মিত বিরতিতে এটিও পরীক্ষা করা উচিত যে আপনার আধার বিবরণ UIDAI-এর ডাটাবেসে উপলব্ধ তথ্যের সাথে মেলে কিনা।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (ইউআইডিএআই) আধার কার্ডের কোনও অপব্যবহার রোধ করতে অবিরাম কাজ করছে। UIDAI ভুলভাবে তৈরি করা আধার কার্ডও বাতিল করছে। UIDAI ভুলভাবে তৈরি করা লক্ষ লক্ষ আধার কার্ড বাতিল করেছে। আপনিও যদি দীর্ঘদিন ধরে চেক না করে থাকেন যে আপনার আধার সক্রিয় আছে কি না, তাহলে আপনারও শীঘ্রই এই কাজটি করা উচিত।

কেন আধার যাচাই করা প্রয়োজন?

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বলেছে যে আধার নম্বরটি পরিচয়পত্র হিসাবে গ্রহণ করার আগে কর্মকর্তা এবং নাগরিকদের অবশ্যই যাচাই করতে হবে। যখন আধার ব্যবহারকারী এটি যাচাই করবেন, তখনই তিনি জানতে পারবেন তার আধার সক্রিয় নাকি নিষ্ক্রিয়। এছাড়াও, আধারে ব্যবহারকারী সম্পর্কিত কোনও ভুল তথ্য প্রবেশ করানো হলে তাও জানা যাবে।

আধার ভেরিফিকেশন ভেরিফাই কিভাবে করবেন

আপনার আধার খুবই সহজ। ঘরে বসেই করতে পারেন এই কাজটি। আসুন জেনে নিই কিভাবে আধার যাচাই করতে হয়-

• প্রথমে UIDAI ওয়েবসাইট www.uidai.gov.in-এ যান।
• ওয়েবসাইটে ‘Aadhaar Services’-এর অধীনে ‘Verify Aadhaar (AADHAAR) নম্বর’-এ ক্লিক করুন। এতে করে একটি নতুন পেজ খুলবে।
• নতুন পৃষ্ঠায়, আপনার 12 সংখ্যার আধার (AADHAAR) নম্বর এবং ক্যাপচা লিখুন।
• যদি আধার নম্বরটি আসল হয় তবে ওয়েবসাইটটি ‘আধার যাচাইকরণ সম্পূর্ণ’ বার্তাটি দেখাবে। এছাড়াও অন্যান্য বিবরণ দেখানো হবে. আপনার বয়সের মতো, আপনার রাজ্যের নাম এবং আপনার মোবাইল নম্বরের শেষ তিনটি সংখ্যা ইত্যাদি।
• একাধিক চেষ্টা করার পরেও, আপনি যদি আধার নম্বর যাচাই করতে ব্যর্থ হন, ওয়েবসাইটটি দেখাবে যে আপনার আধার নম্বরটি নেই।

1 thought on “আধার আপডেট: আপনি যদি দীর্ঘদিন ধরে আধার যাচাই না করে থাকেন তবে আপনি ভুল করছেন, কেন জানেন”

Leave a Comment