২০২৩ সালের শীর্ষ ৫ শিক্ষা প্রবণতা

বিশ্ব পরিবর্তিত হচ্ছে, যার অর্থ বিশ্বে উন্নতি করার জন্য আমরা যেভাবে অধ্যয়ন করি এবং শিখি তাও পরিবর্তন করতে হবে। দীর্ঘ সময় ধরে, শিক্ষা আমাদের প্রাথমিক বছরগুলির একটি ভাল অংশ ক্লাসরুমে বসে তথ্য শোষণের জন্য ব্যয় করেছে। কিন্তু আজকের পরিবর্তনের গতির অর্থ হল যে আমরা একদিন যা শিখেছি তা পরের দিন অপ্রয়োজনীয় হতে পারে।

এর অর্থ হ’ল আমরা যেভাবে শিখি তা পরিবর্তন করতে হবে – প্রযুক্তি এবং আজীবন শেখার মতো ধারণাগুলি গ্রহণ করা যাতে আমরা আজকের দ্রুত-পরিবর্তিত বিশ্বের জন্য আরও ভালভাবে সজ্জিত হই। সুতরাং, এখানে আমার সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রবণতাগুলির তালিকা রয়েছে যা পরবর্তী 12 মাস এবং তার ওপরে এই পরিবর্তনকে চালিত করবে।

কৃত্রিম বুদ্ধিমত্তা

একবিংশ শতাব্দীর সবচেয়ে রূপান্তরকারী প্রযুক্তি হিসাবে বর্ণিত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) শিক্ষা সহ মানব ক্রিয়াকলাপের প্রতিটি শিল্প এবং ক্ষেত্রকে নতুন আকার দিচ্ছে। শ্রেণিকক্ষে, এটি ভার্চুয়াল সহকারীর আকারে পাওয়া যায় যা শিক্ষার্থী এবং শিক্ষক উভয়কেই তাদের সময় পরিচালনা করতে এবং তাদের অ্যাসাইনমেন্টগুলি সম্পন্ন করতে সহায়তা করতে পারে; টিউটরিং সিস্টেম যা সমস্ত বয়স এবং দক্ষতার শিক্ষার্থীদের জন্য ব্যক্তিগতকৃত শেখার অভিজ্ঞতা সরবরাহ করতে পারে; দূরবর্তী এবং অনলাইন লার্নিং সিস্টেমগুলিকে শক্তিশালী করা যেখানে এটি শিক্ষার্থীদের প্রয়োজনের সাথে সামঞ্জস্য করার জন্য শিক্ষাদানের গতিকে মানিয়ে নিতে পারে; শিক্ষাগত সেটিংসে ভাষা অনুবাদ যেখানে শিক্ষার্থীরা বিভিন্ন ভাষায় কথা বলে এবং অন্যান্য অনেক অ্যাপ্লিকেশন। এমনকি জানা গেছে যে চীনের কিছু স্কুল কম্পিউটার ভিশন সিস্টেম ব্যবহার করে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি প্রয়োগ করেছে যাতে শিক্ষার্থীরা ক্লাসে মনোযোগ দিচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করতে পারে!

UNESCO-এর মতে, এআই আজ শিক্ষার কিছু কঠিন চ্যালেঞ্জ মোকাবেলায় সহায়তা করার সম্ভাবনা রয়েছে, যার মধ্যে রয়েছে বিশ্বজুড়ে স্কুলশিক্ষা প্রদানের পদ্ধতিতে বৈষম্য মোকাবেলা করা এবং বিশ্বব্যাপী জ্ঞানের অ্যাক্সেস উন্নত করা। যাইহোক, এটি তার নিজস্ব চ্যালেঞ্জও তৈরি করে – এই অত্যন্ত বিঘ্নকারী প্রযুক্তির রোলআউটটি এমনভাবে করা হয় যা ন্যায্য এবং নিজেই এই বৈষম্যগুলিতে অবদান রাখে না তা নিশ্চিত করার জন্য প্রচেষ্টা প্রয়োজন।

রিমোট, অনলাইন এবং হাইব্রিড লার্নিং

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারী স্কুল, বিশ্ববিদ্যালয় এবং কোর্স সরবরাহকারীদের দূরে থেকে শিক্ষা প্রদানের সক্ষমতা বিকাশ করতে বাধ্য করেছিল। কিন্তু এর আগেও, অনলাইন শিক্ষার ক্ষেত্রে একটি বিপ্লব ঘটছিল, ব্যাপক অনলাইন ওপেন কোর্স (MOOCs) জনপ্রিয়তায় বিস্ফোরিত হয়েছিল। স্কুলগুলিতে, দূরবর্তী এবং অনলাইন শিক্ষার অর্থ হ’ল শিক্ষকরা তাদের সম্প্রদায়গুলি যতই বিচ্ছিন্ন হোক না কেন শিক্ষার্থীদের কাছে পৌঁছাতে পারে। এটি এমন একটি বিশ্বে শিক্ষার সুযোগের সমতা প্রদানের ক্ষেত্রে একটি বিশাল পদক্ষেপ চিহ্নিত করতে পারে যেখানে প্রায় ২৭০ মিলিয়ন শিশু প্রত্যন্ত বা গ্রামীণ অবস্থানে বসবাসের কারণে স্কুলে যায় না।

এমনকি যারা শহরে বাস করেন তাদের জন্যও, অনলাইন এবং দূরবর্তী শিক্ষার সুবিধাগুলির উত্থান আমাদের শিক্ষা চালিয়ে যাওয়ার সুযোগ দেয়, এমনকি যখন আমাদের ব্যস্ত প্রাপ্তবয়স্ক জীবনের অর্থ আমাদের পক্ষে নিয়মিত ব্যক্তিগতভাবে ক্লাসে উপস্থিত হওয়া কঠিন হবে। এটি অনলাইন শিক্ষা প্রযুক্তি (এড-টেক) প্ল্যাটফর্মযেমন উডাসিটি, কোর্সেরা, উডেমি এবং এডএক্সের উত্থান দ্বারা চালিত হয়। এই প্ল্যাটফর্মগুলি “আজীবন শেখার” পদ্ধতিটি সক্ষম করার জন্য ডিজাইন করা হয়েছে, যা প্রযুক্তিগত অগ্রগতির ত্বরান্বিত গতির জন্য প্রচলিত হওয়ার সম্ভাবনা রয়েছে, যার জন্য মাইক্রো-লার্নিং বা ন্যানো-লার্নিংয়ের মতো নতুন মডেলগুলির মাধ্যমে দক্ষতাগুলি ঘন ঘন আপডেট এবং “টপ আপ” প্রয়োজন। অনলাইন শিক্ষার ক্ষেত্রে সম্প্রতি আবির্ভূত একটি প্রবণতা হ’ল সেলিব্রিটি এবং বিখ্যাত অনুশীলনকারীদের দ্বারা শেখানো কোর্স। মাস্টারক্লাস এবং মায়েস্ট্রো প্ল্যাটফর্মগুলি (পরে বিবিসি দ্বারা নির্মিত) জুলিয়া ডোনাল্ডসনের কাছ থেকে শিশুদের লেখা শেখা, মার্টিন স্কোরসেসির কাছ থেকে চলচ্চিত্র নির্মাণ বা ব্যবসায়ের মতো সুযোগ সরবরাহ করে।

শুধু কলেজ নয়

2023 সালে, উচ্চ বিদ্যালয়গুলি ভবিষ্যতের পথগুলির জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করার জন্য নিবেদিত সংস্থানগুলি বাড়িয়ে তুলবে যা ঐতিহ্যগত কলেজ কোর্সগুলি ব্যতীত অন্য জায়গাগুলিতে পরিচালিত করে। বৃত্তিমূলক এবং প্রযুক্তিগত কোর্সগুলি দক্ষতার ব্যবধানের কারণে সৃষ্ট সমস্যার নতুন সমাধান বিকাশের জন্য নিয়োগকর্তাদের সাথে কাজ করার সাথে সাথে বিভিন্ন ধরণের দক্ষতা সেট শেখানোর সম্ভাবনা রয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে, শ্রম পরিসংখ্যান ব্যুরো পরামর্শ দেয় যে 43 শতাংশ উচ্চ বিদ্যালয়ের স্নাতকরা কলেজে অধ্যয়ন করে। তবুও, অসামঞ্জস্যপূর্ণ পরিমাণে স্কুল সম্পদ এই সংখ্যালঘু গোষ্ঠীকে প্রস্তুত করার দিকে মনোনিবেশ করা হয়, যখন কম শিক্ষাদান এমন শিক্ষার্থীদের উপর দৃষ্টি নিবদ্ধ করে যারা কম প্রথাগত উপায়ে তাদের শিক্ষা চালিয়ে যাওয়ার পরিকল্পনা করে, যেমন শিক্ষানবিশ বা চাকরির প্রশিক্ষণ। যেহেতু নতুন শ্রমবাজারের চাহিদা বিশুদ্ধভাবে কলেজ-শিক্ষিত স্নাতকদের সন্ধান থেকে দূরে সরে যায় এবং প্রয়োজনীয় দক্ষতার সাথে একটি কর্মশক্তি বিকাশের দিকে চলে যায়, আমরা ভবিষ্যতে এই পরিবর্তনটি দেখতে আশা করতে পারি। ইউরোপে ২০২৩ সালকে ইউরোপিয়ান ইয়ার অব স্কিলস হিসেবে ঘোষণা করা হয়েছে। এটি স্বীকার করে যে ঐতিহ্যগত একাডেমিক, বিষয়-ভিত্তিক প্রশিক্ষণের পাশাপাশি বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণের দিকে মনোনিবেশ করা বিশ্বব্যাপী মন্দা বা মন্দার মুখে অর্থনৈতিক প্রবৃদ্ধির নতুন চালিকাশক্তি বিকাশের মূল চাবিকাঠি হতে পারে।

ভার্চুয়াল এবং অগমেন্টেড রিয়েলিটি

ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) এবং অগমেন্টেড রিয়েলিটি (এআর) হ’ল বর্ধিত বাস্তবতা (এক্সআর) এর দুটি রূপ যা শিক্ষা ব্যবস্থার মধ্যে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ভিআর ব্যবহারকারীদের একটি ভার্চুয়াল জগতে পা রাখার অনুমতি দেয়, এবং প্রচুর এবং ক্রমবর্ধমান সংখ্যক “অভিজ্ঞতা” রয়েছে যা আমাদের সময় থেকে ফিরে আসা এবং আমাদের নিজের চোখের মাধ্যমে ইতিহাসের অভিজ্ঞতা থেকে শুরু করে বিপজ্জনক পরিবেশে মেরামত পরিচালনার মতো কঠিন এবং বিপজ্জনক কাজের জন্য প্রশিক্ষণ পর্যন্ত সবকিছু করতে দেয়। ২০২৩ সালের মধ্যে জনপ্রিয়তা বৃদ্ধি পাবে এমন অন্যান্য ব্যবহারের ক্ষেত্রে ভার্চুয়াল ক্লাসরুম অন্তর্ভুক্ত রয়েছে, যা দূরবর্তী শিক্ষা এবং ক্লাসের ক্রিয়াকলাপগুলিকে আরও নিমজ্জিত এবং অভিজ্ঞতামূলক সেটিংয়ে সরবরাহ করার অনুমতি দেয়। স্বাস্থ্যসেবা প্রশিক্ষণে, নার্সিং শিক্ষার্থীদের জরুরী যত্ন প্রদানের অভিজ্ঞতা থেকে শুরু করে সার্জারি করার জন্য ডাক্তারদের প্রশিক্ষণ দেওয়া পর্যন্ত সবকিছুর জন্য ভিআর ইতিমধ্যে ব্যবহার করা হচ্ছে।

অগমেন্টেড রিয়েলিটির জন্য এখনও একটি ডিভাইস প্রয়োজন (উদাহরণস্বরূপ, একটি ফোন, টেবিলযুক্ত বা একটি হেডসেট) তবে এটি ভিআর থেকে আলাদা, কারণ এতে ব্যবহারকারী আসলে যা দেখছেন তার উপর কম্পিউটার-উত্পাদিত চিত্রগুলি অতিক্রম করা জড়িত। এখানে সুবিধাটি হ’ল এটি রিয়েল-টাইম তথ্য সরবরাহ করতে পারে – উদাহরণস্বরূপ, উত্পাদন পরিবেশে একজন প্রশিক্ষণার্থীকে সতর্ক করা যে যন্ত্রপাতির একটি টুকরো বিপজ্জনক হতে পারে। এটি কম্পিউটার ভিশন অ্যালগরিদমের জন্য সম্ভব যা হেডসেটে ক্যামেরা দ্বারা ক্যাপচার করা চিত্রগুলি বিশ্লেষণ করে। স্কুলগুলিতে, এআর পাঠ্যপুস্তকগুলি উপলব্ধ হচ্ছে যা চিত্র ধারণ করে এবং স্মার্টফোন ক্যামেরার মাধ্যমে দেখার সময় “জীবন্ত হয়ে ওঠে”, শিক্ষার্থীদের প্রাচীন রোমান স্থাপত্য থেকে শুরু করে মানব দেহের অভ্যন্তরীণ ক্রিয়াকলাপ পর্যন্ত যে কোনও কিছুকে আরও ঘনিষ্ঠ, আরও গভীরভাবে দেখতে সক্ষম করে। জাদুঘর এবং ঐতিহাসিক বা বৈজ্ঞানিক আগ্রহের সাইটগুলি আরও নিমজ্জিত শিক্ষার সুযোগ তৈরি করতে তাদের পরিবেশ এবং প্রদর্শনীতে ক্রমবর্ধমান এআর যুক্ত করছে।

নরম দক্ষতা এবং STEM

নরম দক্ষতার মধ্যে যোগাযোগ দক্ষতা, টিমওয়ার্কিং, সৃজনশীল চিন্তাভাবনা, আন্তঃব্যক্তিক সমস্যা সমাধান, সম্পর্ক পরিচালনা এবং দ্বন্দ্ব সমাধান অন্তর্ভুক্ত। অন্য কথায়, তারা মানুষের দক্ষতা যা শীঘ্রই মেশিন দ্বারা প্রতিলিপি হওয়ার সম্ভাবনা নেই। তারা এমন একটি বিশ্বে ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠবে যেখানে এআই আমাদের অনেক রুটিন এবং জাগতিক প্রযুক্তিগত দায়িত্ব গ্রহণ করে। এর অর্থ হ’ল এই দক্ষতাগুলি প্রযুক্তিগত শিক্ষার অংশ হিসাবে ক্রমবর্ধমানভাবে শেখানো হবে কারণ তারা নিয়োগকর্তা এবং শিল্পদ্বারা আরও মূল্যবান হয়ে ওঠে। এইচআর বিশেষজ্ঞদের মতে, নরম দক্ষতা কোম্পানির সাফল্যের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ তবে গণিত, প্রকৌশল এবং কম্পিউটার প্রোগ্রামিংয়ের মতো “হার্ড দক্ষতা” এর চেয়ে পরিমাপ এবং মূল্যায়ন করা অনেক কঠিন।

২০২৩ সালে আমরা দেখতে পাব যে STEM শিক্ষা এই গুরুত্বপূর্ণ দক্ষতাগুলির উপর ক্রমবর্ধমান জোর দিচ্ছে, পাশাপাশি এই ক্ষেত্রে সাংগঠনিক ক্ষমতা পরিমাপ এবং মূল্যায়নের ক্ষেত্রে প্রচেষ্টা বাড়িয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *