বাংলার শিক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ সম্পদ

ভারতের শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষার্থী, পণ্ডিত, শিক্ষক এবং আজীবন শিক্ষার্থীদের পড়াশোনায় সহায়তা করার জন্য বেশ কয়েকটি প্রকল্প শুরু করেছে। এই উদ্যোগগুলি স্কুল থেকে স্নাতকোত্তর পর্যন্ত শিক্ষার্থীদের শিক্ষাগত প্রয়োজনীয়তাগুলিকে কভার করে৷ নিম্নরূপ যারা প্রকল্পের ভূমিকা.

SWAYAM (https://swayam.gov.in/) 140 টি বিশ্ববিদ্যালয় অনুমোদিত ক্রেডিট ট্রান্সফার বৈশিষ্ট্যসহ ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স সরবরাহ করে। ২০ শে জানুয়ারীতে ভর্তি হওয়া শিক্ষার্থীরা মোট ২৬ লক্ষ এবং ১.৫৭ কোটি সম্মানজনক। স্কুল এবং উচ্চশিক্ষাজুড়ে মোট 1900+ কোর্স কভার করে।

SWAYAMPRABHA (https://www.swayamprabha.gov.in/) ৩২ টি ডিটিএইচ চ্যানেলের মাধ্যমে ২৪*৭ উচ্চমানের শিক্ষামূলক প্রোগ্রাম সরবরাহ করে। স্কুল ও উচ্চশিক্ষা নিয়ে প্রায় ৫৬,০ ভিডিও সম্প্রচার করা হয়েছে। শুরু থেকে ইউটিউবে এটি মোট ৩+ কোটি ভিউ হয়েছে।

ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি (NDL) (https://ndl.iitkgp.ac.in/) হল প্রাইমারি থেকে পিজি লেভেল পর্যন্ত একাধিক বিষয়ে ই-কন্টেন্টের ভান্ডার। এটিতে 250টি উত্স থেকে সংগ্রহ করা 4.3 কোটি সামগ্রী (টেক্সট / অডিও / ভিডিও / সিমুলেশন / গ্রাফিক্স) রয়েছে; 300+ ভাষায়। NDL এর 55 লক্ষ + নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে।

ই-যন্ত্র (https://www.e-yantra.org/) এমবেডেড সিস্টেমে অভিজ্ঞতা প্রদান করে। এটির প্রায় 380টি ল্যাব রয়েছে এবং 2300+ কলেজ উপকৃত হয়েছে।

FOSSEE (https://fossee.in/) হল Free/Libre এবং ওপেন সোর্স সফ্টওয়্যার ফর এডুকেশনের সংক্ষিপ্ত রূপ, যা শিক্ষার পাশাপাশি পেশাগত ব্যবহারের জন্য ওপেন সোর্স সফ্টওয়্যার তৈরি করে, প্রচার করে।

ভার্চুয়াল ল্যাবস (http://www.vlab.co.in/) দূরবর্তী-অপারেশনের জন্য ডিজাইন করা ওয়েব-সক্ষম পাঠ্যক্রম ভিত্তিক পরীক্ষা-নিরীক্ষা তৈরি করেছে। এর 275টি ল্যাবে 2200+ পরীক্ষা-নিরীক্ষা 18+ লক্ষ শিক্ষার্থী উপকৃত হয়েছে।

ই-জ্ঞানকোষ (http://egyankosh.ac.in/) হল একটি জাতীয় ডিজিটাল ভান্ডার যা ডিজিটাল শিক্ষার সংস্থানগুলি সঞ্চয় এবং ভাগ করে নেওয়ার জন্য। এর বিষয়বস্তু দেশের ওপেন এবং ডিসটেন্স লার্নিং ইনস্টিটিউশন দ্বারা তৈরি করা হয়েছে।

জ্ঞান দর্শন (http://www.ignouonline.ac.in/gyandarshan/) হল একটি ওয়েব ভিত্তিক টিভি চ্যানেল যা উন্মুক্ত এবং দূরত্ব শিক্ষার জন্য শিক্ষামূলক এবং উন্নয়নমূলক প্রয়োজনে নিবেদিত।

জ্ঞান বাণী (105.6 এফএম রেডিও) এবং জ্ঞানধারা (ওয়েব রেডিও) (http://ignouonline.ac.in/Gyandhara/) জ্ঞান ধারা হল একটি ইন্টারনেট অডিও কাউন্সেলিং পরিষেবা যেখানে শিক্ষার্থীরা শিক্ষক ও বিশেষজ্ঞদের সরাসরি আলোচনা শুনতে পারে। দিনের বিষয় এবং টেলিফোনের মাধ্যমে তাদের সাথে যোগাযোগ করুন।

DIKSHA (https://diksha.gov.in/) হল আমাদের শিক্ষক এবং অন্যান্য সকল শিক্ষার্থীর জন্য একটি জাতীয় প্ল্যাটফর্ম।

Epathshala (http://epathshala.gov.in/) ওয়েবসাইট এবং অ্যাপের মাধ্যমে বিনামূল্যে ই-বুক (ক্লাস I থেকে XII) অ্যাক্সেস প্রদান করে।

ই-পিজি পাঠশালা (https://epgp.inflibnet.ac.in/) হল PG পর্যন্ত ই-বুকগুলির একটি গেটওয়ে যা উচ্চ মানের, পাঠ্যক্রম ভিত্তিক, এবং সমস্ত শাখায় বিভিন্ন বিষয়ে ইন্টারেক্টিভ সামগ্রী সরবরাহ করে।

ই-শোধসিন্ধু (https://ess.inflibnet.ac.in/) হল চিরস্থায়ী অ্যাক্সেসের ভিত্তিতে ই-জার্নাল, ই-জার্নাল আর্কাইভ এবং ই-বুকগুলির একটি সংগ্রহ। এটিতে 10,000+ ই-জার্নাল, 31,35,000+ ই-বুক রয়েছে।

শোধগঙ্গা (https://shodhganga.inflibnet.ac.in/) হল একটি প্ল্যাটফর্ম যা গবেষণা ছাত্রদের তাদের পিএইচডি জমা দেওয়ার জন্য। থিসিস এবং উন্মুক্ত অ্যাক্সেসে সমগ্র পণ্ডিত সম্প্রদায়ের কাছে এটি উপলব্ধ করা।

শোধ শুদ্ধি (পিডিএস)(https://pds.inflibnet.ac.in/) হল একটি চুরির চৌর্যবৃত্তি সনাক্তকরণ সফ্টওয়্যার যা চুরি প্রতিরোধ করে মূল তথ্যকে উত্সাহিত করে৷

ভিডওয়ান (https://vidwan.inflibnet.ac.in/) হল একটি বিশেষজ্ঞ ডেটাবেস এবং জাতীয় গবেষণা নেটওয়ার্ক যেখানে বিজ্ঞানী/গবেষক এবং অন্যান্য অনুষদ সদস্যদের প্রোফাইল রয়েছে যারা শীর্ষস্থানীয় একাডেমিক প্রতিষ্ঠানে কর্মরত

স্পোকেন টিউটোরিয়াল (https://spoken-tutorial.org/) হল আইটি অ্যাপ্লিকেশনের একটি টিউটোরিয়াল যা আইটি ক্ষেত্রগুলিতে স্ব-প্রশিক্ষণ প্রদান করে।

NEAT (https://neat.aicte-india.org/) হল একটি AI অভিযোজিত শিক্ষার পোর্টাল। এটি একটি পিপিপি মডেলের মাধ্যমে সর্বশেষ প্রযুক্তিতে শিক্ষার্থীদের দক্ষতার জন্য একটি উদ্যোগ।

SAKSHAT (https://sakshat.ac.in/) হল এক স্টপ এডুকেশন পোর্টাল যা ছাত্র, পণ্ডিত, শিক্ষক এবং আজীবন শিক্ষানবিশদের সকল শিক্ষা ও শিক্ষা সংক্রান্ত প্রয়োজনীয়তা পূরণ করার জন্য। পোর্টালটি এইচআরডি মন্ত্রণালয় সম্পর্কিত সর্বশেষ সংবাদ, প্রেস রিলিজ, অর্জন ইত্যাদি সরবরাহ করে। তাই অনলাইন শিক্ষার জগত জানতে SAKSHAT-এ যান।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top