CTET 2022 ডিসেম্বর আবেদন: পরীক্ষার তারিখ, ফর্ম পূরণ, ফি

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন ডিসেম্বর, 2022 থেকে জানুয়ারী, 2023 এর মধ্যে CBT (কম্পিউটার ভিত্তিক পরীক্ষা – অনলাইন) মোডে কেন্দ্রীয় শিক্ষক যোগ্যতা পরীক্ষার (CTET) 16 তম সংস্করণ পরিচালনা করবে পরীক্ষার সঠিক তারিখটি প্রবেশপত্রগুলিতে উল্লেখ করা হবে প্রার্থী । পরীক্ষার বিশদ বিবরণ সহ বিস্তারিত তথ্য বুলেটিন, পাঠ্যক্রম, ভাষা, যোগ্যতার মানদণ্ড, পরীক্ষার ফি, পরীক্ষার শহর এবং গুরুত্বপূর্ণ তারিখগুলি শীঘ্রই CTET অফিসিয়াল ওয়েবসাইটে https://ctet.nic.in-এ উপলব্ধ হবে এবং আগ্রহী প্রার্থীদের ডাউনলোড করার জন্য অনুরোধ করা হচ্ছে। শুধুমাত্র উপরে উল্লিখিত ওয়েবসাইট থেকে তথ্য বুলেটিন এবং আবেদন করার আগে সাবধানে একই পড়ুন। আগ্রহী প্রার্থীদের শুধুমাত্র CTET ওয়েবসাইট অর্থাৎ https://ctet.nic.in এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে হবে। অনলাইন আবেদন-প্রক্রিয়া 31-10-2022 (সোমবার) থেকে শুরু হবে এবং অনলাইন আবেদন জমা দেওয়ার শেষ তারিখ 24-11-2022 (বৃহস্পতিবার) 23:59 ঘন্টা পর্যন্ত। 25-11-2022 (শুক্রবার) পর্যন্ত 15:30 টার আগে ফি প্রদান করা যাবে।

CTET ডিসেম্বর-2022-এর জন্য প্রযোজ্য আবেদন ফি নিম্নরূপ:

ক্যাটাগরি শুধুমাত্র পেপার I বা II    》 উভয় পেপার I এবং II
সাধারণ/ওবিসি   1000/-  》1200/-
SC/ST/পার্থক্য। সক্ষম ব্যক্তি Rs. 500/ 》- 600/-

প্রার্থীদের অবশ্যই লক্ষ্য রাখতে হবে যে তাদের পছন্দের পরীক্ষার শহরটি প্রথম কাম ফার্স্ট সার্ভের ভিত্তিতে শুধুমাত্র পরীক্ষার শহরে ধারণক্ষমতার প্রাপ্যতার ভিত্তিতে বরাদ্দ করা হবে। প্রার্থীরা, যারা অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করে এবং প্রথম কাম ফার্স্ট সার্ভিস ভিত্তিতে ফি প্রদান করে, সেই নির্দিষ্ট শহরে প্রাপ্যতা অনুসারে তাদের পছন্দের পরীক্ষা শহর বরাদ্দ করা হবে। একটি নির্দিষ্ট শহরের মোট ক্ষমতাও পোর্টালে পাওয়া যাবে। যদি একটি নির্দিষ্ট শহরের মোট ক্ষমতা আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার সময় বা পরীক্ষার ফি প্রদান বা পোর্টালে লেনদেন আপডেট করার সময় পূর্ণ হয়, তবে প্রার্থীকে অন্য কোন শহর নির্বাচন করার বা লেনদেন বাতিল করার বিকল্প দেওয়া হবে। যদি একজন প্রার্থী লেনদেন বাতিল করেন, তাহলে অর্থপ্রদানের পদ্ধতি অনুযায়ী তার অ্যাকাউন্টে সম্পূর্ণ ফি ফেরত দেওয়া হবে এবং CTET-এর এই পরীক্ষার জন্য আবেদন বিবেচনা করা হবে না। পরীক্ষার শহর পরিবর্তনের অনুরোধ কোনো অবস্থাতেই গ্রহণ করা হবে না।

এটিও লক্ষ করা যেতে পারে যে অনলাইনে আবেদনপত্র পূরণ করার সময় একটি নির্দিষ্ট শহরে মোট ক্ষমতা পূর্ণ হলে, প্রার্থীর সেই নির্দিষ্ট শহরে পরীক্ষা কেন্দ্র বরাদ্দের জন্য দাবি করার কোন অধিকার নেই এবং বোর্ড এর জন্য দায়ী থাকবে না। তাই প্রার্থীদের শেষ তারিখের জন্য অপেক্ষা না করে তাদের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

সূত্র: https://www.ctet.nic.in

Leave a Comment