দ্বিতীয় পত্র (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর জন্য) প্রাথমিক পর্যায়:
পরীক্ষার সময়কাল – আড়াই ঘন্টা
গঠন এবং বিষয়বস্তু (সমস্ত বাধ্যতামূলক):
(i) চাইল্ড ডেভেলপমেন্ট অ্যান্ড পেডাগজি (বাধ্যতামূলক) 30 MCQ 30 মার্কস
(ii) ভাষা I (বাধ্যতামূলক) 30 MCQs 30 মার্কস
(iii) ভাষা II (বাধ্যতামূলক) 30 MCQs 30 নম্বর
(iv) গণিত এবং বিজ্ঞান
(গণিত ও বিজ্ঞান শিক্ষকের জন্য)
বা
(v) সামাজিক অধ্যয়ন/সামাজিক বিজ্ঞান 60 এমসিকিউ 60 নম্বর
(সামাজিক অধ্যয়ন/সামাজিক বিজ্ঞান শিক্ষকের জন্য)
*অন্য কোন শিক্ষকের জন্য – হয় (IV) বা (V)
মোট 150 MCQ 150 মার্কস
প্রশ্নের প্রকৃতি এবং মান:
চাইল্ড ডেভেলপমেন্ট এবং পেডাগজির পরীক্ষার আইটেমগুলি 11-14 বছর বয়সের জন্য প্রাসঙ্গিক শিক্ষা ও শেখার শিক্ষাগত মনোবিজ্ঞানের উপর ফোকাস করবে। তারা বৈচিত্র্যময় শিক্ষার্থীর বৈশিষ্ট্য ও চাহিদা বোঝা, শিক্ষার্থীদের সাথে মিথস্ক্রিয়া এবং শেখার একজন ভালো সুবিধাদাতার গুণাবলী ও গুণাবলী বোঝার উপর ফোকাস করবে।
ভাষাতে পরীক্ষার আইটেমগুলি আমি শিক্ষার মাধ্যমের সাথে সম্পর্কিত দক্ষতার উপর ফোকাস করব।
ভাষা II-এর পরীক্ষার আইটেমগুলি ভাষা, যোগাযোগ এবং বোঝার ক্ষমতার উপাদানগুলির উপর ফোকাস করবে।
ভাষা II ভাষা I ব্যতীত অন্য একটি ভাষা হবে। একজন প্রার্থী উপলব্ধ ভাষা বিকল্পগুলি থেকে ভাষা I এবং অন্য ভাষা II হিসাবে যে কোনো একটি ভাষা বেছে নিতে পারেন এবং নিশ্চিতকরণ পৃষ্ঠায় এটি নির্দিষ্ট করতে হবে।
যে দুটি ভাষায় আপনি CTET এর জন্য উপস্থিত হতে চান তা বেছে নিন : ভাষা এবং কোডের তালিকা নিম্নরূপ:
গণিত এবং পরিবেশগত অধ্যয়নের পরীক্ষার আইটেমগুলি বিষয়গুলির ধারণা, সমস্যা সমাধানের ক্ষমতা এবং শিক্ষাগত বোঝাপড়া এবং প্রয়োগের উপর ফোকাস করবে। এই সমস্ত বিষয়ের ক্ষেত্রে, পরীক্ষার আইটেমগুলি এনসিইআরটি কর্তৃক VI-VIII ক্লাসের জন্য নির্ধারিত সেই বিষয়ের পাঠ্যক্রমের বিভিন্ন বিভাগে সমানভাবে বিতরণ করা হবে।
প্রশ্নপত্র I বা II-এর পরীক্ষার প্রশ্নগুলি এনসিইআরটি-এর সিলেবাসে VI-VIII এর জন্য নির্ধারিত বিষয়গুলির উপর ভিত্তি করে তৈরি করা হবে তবে তাদের অসুবিধার মান এবং সেইসাথে লিঙ্কেজগুলি মাধ্যমিক পর্যায় পর্যন্ত হতে পারে।
সিলেবাসের কাঠামো এবং বিষয়বস্তু
(পেপার II )
দ্বিতীয় পত্র (VI থেকে VIII)
I. চাইল্ড ডেভেলপমেন্ট এবং পেডাগজি 30 টি প্রশ্ন
ক) শিশু বিকাশ (প্রাথমিক বিদ্যালয়ের শিশু) 15টি প্রশ্ন
• বিকাশের ধারণা এবং শেখার সাথে এর সম্পর্ক
• শিশুদের বিকাশের মূলনীতি
• বংশগতি ও পরিবেশের প্রভাব
• সামাজিকীকরণ প্রক্রিয়া: সামাজিক জগত এবং শিশু (শিক্ষক, পিতামাতা, সহকর্মী)
• Piaget, Kohlberg এবং Vygotsky: গঠন এবং সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি
• শিশু-কেন্দ্রিক এবং প্রগতিশীল শিক্ষার ধারণা
• বুদ্ধিমত্তার গঠনের সমালোচনামূলক দৃষ্টিকোণ
• বহুমাত্রিক বুদ্ধিমত্তা
• ভাষা ও চিন্তা
• একটি সামাজিক গঠন হিসাবে লিঙ্গ; জেন্ডাররোলস, লিঙ্গ-পক্ষপাত এবং শিক্ষাগত অনুশীলন
• শিক্ষার্থীদের মধ্যে স্বতন্ত্র পার্থক্য, ভাষা, বর্ণ, লিঙ্গ, সম্প্রদায়, ধর্ম ইত্যাদির বৈচিত্র্যের উপর ভিত্তি করে পার্থক্য বোঝা।
• শেখার মূল্যায়ন এবং শেখার মূল্যায়নের মধ্যে পার্থক্য; স্কুল-ভিত্তিক মূল্যায়ন, ক্রমাগত এবং ব্যাপক মূল্যায়ন: দৃষ্টিকোণ এবং অনুশীলন
• শিক্ষার্থীদের প্রস্তুতির মাত্রা মূল্যায়নের জন্য উপযুক্ত প্রশ্ন প্রণয়ন করা; উন্নত করার জন্য
শ্রেণীকক্ষে শেখার এবং সমালোচনামূলক চিন্তাভাবনা এবং শিক্ষার্থীদের কৃতিত্বের মূল্যায়নের জন্য।
খ) বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের অন্তর্ভুক্তিমূলক শিক্ষা এবং বোঝার ধারণা
5টি প্রশ্ন
• সুবিধাবঞ্চিত এবং বঞ্চিত সহ বিভিন্ন ব্যাকগ্রাউন্ড থেকে শিক্ষার্থীদের সম্বোধন করা
• শেখার অসুবিধা, “বৈকল্য” ইত্যাদি শিশুদের চাহিদার সমাধান করা।
• প্রতিভাবান, সৃজনশীল, বিশেষভাবে সক্ষম শিক্ষার্থীদের সম্বোধন করা
গ) Learning and Pedagogy (শিক্ষা এবং শিক্ষাবিদ্যা) 10 টি প্রশ্ন
• শিশুরা কীভাবে চিন্তা করে এবং শেখে; কিভাবে এবং কেন শিশুরা স্কুলের পারফরম্যান্সে সাফল্য অর্জন করতে “ব্যর্থ” হয়।
• শিক্ষণ এবং শেখার মৌলিক প্রক্রিয়া; শিশুদের শেখার কৌশল; একটি সামাজিক কার্যকলাপ হিসাবে শেখা;শিক্ষার সামাজিক প্রেক্ষাপট।
• একটি সমস্যা সমাধানকারী এবং একটি “বৈজ্ঞানিক তদন্তকারী” হিসাবে শিশু
• শিশুদের মধ্যে শেখার বিকল্প ধারণা, শেখার প্রক্রিয়ার গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে শিশুদের “ত্রুটি” বোঝা।
• জ্ঞান এবং আবেগ
• অনুপ্রেরণা এবং শেখার
শেখার ক্ষেত্রে অবদান রাখার কারণগুলি – ব্যক্তিগত এবং পরিবেশগত
II. ভাষা I 30টি প্রশ্ন
ক) ভাষা বোঝার 15টি প্রশ্ন
অদেখা অনুচ্ছেদ পড়া – দুটি অনুচ্ছেদ একটি গদ্য বা নাটক এবং একটি কবিতা যার মধ্যে বোধগম্যতা, অনুমান, ব্যাকরণ এবং মৌখিক ক্ষমতার প্রশ্ন রয়েছে (গদ্য অনুচ্ছেদ সাহিত্যিক, বৈজ্ঞানিক, বর্ণনামূলক বা আলোচনামূলক হতে পারে)
খ) ভাষা উন্নয়নের শিক্ষাবিদ্যা 15টি প্রশ্ন
• শেখা এবং অধিগ্রহণ
ভাষাশিক্ষার মূলনীতি
• শোনা এবং বলার ভূমিকা;ভাষার কার্যকারিতা এবং কীভাবে শিশুরা এটিকে একটি হাতিয়ার হিসাবে ব্যবহার করে
• মৌখিক এবং লিখিত আকারে ধারণাগুলি যোগাযোগের জন্য একটি ভাষা শেখার ক্ষেত্রে ব্যাকরণের ভূমিকা সম্পর্কে সমালোচনামূলক দৃষ্টিভঙ্গি
• একটি বৈচিত্র্যময় শ্রেণীকক্ষে ভাষা শেখানোর চ্যালেঞ্জ; ভাষার অসুবিধা, ত্রুটি এবং ব্যাধি
• ভাষা দক্ষতা
• ভাষা বোধগম্যতা এবং দক্ষতা মূল্যায়ন: কথা বলা, শোনা, পড়া এবং লেখা
• শিক্ষণ-শিক্ষার উপকরণ: পাঠ্যপুস্তক, মাল্টি-মিডিয়া উপকরণ, শ্রেণীকক্ষের বহুভাষিক সম্পদ
• প্রতিকারমূলক শিক্ষা